নওগাঁ হাসাপাতালে গত এক বছরে চিকিৎসা গ্রগিতার সংখ্যা ৩ লক্ষ ৭৩ হাজার ৩২৫ জন ঃ প্রতিদিন বিনামুল্যে ৭৫ প্রকারের ঔষধ দেয়া হচ্ছে

নওগাঁ জেলা প্রতিনিধি:- চিকিৎসা সেবার উন্নতি এবং বিনামুল্যে পর্যাপ্ত ঔষধ সরবরাহের ফলে নওগাঁয় সরকারী হাসপাতালে চিকিৎসাসেবা গ্রহিতার সংখ্যা ব্যপভাবে বৃদ্ধি পেয়েছে। এরই প্রেক্ষিতে গত ২০২১ সালে নওগাঁ ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে মোট ৩ লক্ষ ৭৩ হাজার ৩শ ২৫ জন রোগি চিকিৎসা গ্রহণ করেছেন। হাসপাতাল থেকে প্রতিদিন ট্যাবলেট, ক্যাপসুল, ইনজেকশনসহ প্রায় ৭৫ প্রকারের ঔষধ রোগিদের বিনামুল্যে সরবরাহ করা হচ্ছে।

নওগাঁ ২৫০ শয্য বিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্বাবধায়ক ডাঃ জাহিদ নজরুল চৌধুরী জানিয়েছেন ২০২১ সলের জানুয়ারী থেকে ডিসেম্বর পর্যন্ত এক বছরে চিকিসা গ্রহিতাদের মধ্যে রয়েছেন আন্তঃবিভাগে ৩৪ হাজার ৯শ ৪৮ জন, জরুরী বিভাগে ৬৩ হাজার ৩শ ৬২ জন এবং বহিঃর্বিভাগে ২ লাখ ৭৫ হাজার ১৫ জন। সূত্র মোতাবেক ঐ বছর মাসভিত্তিক চিকিৎসা গ্রহিতাদের সংখ্যা হচ্ছে জানুয়ারী’২১ মাসে আন্তঃবিভাগে ২ হাজার ৪৫০ জন, জরুরী বিভাগে ৪ হাজার ৬৮৯ জন ও বহিঃর্বিভাগে ১৯ হাজার ৭৫৯ জন। ফেব্রæয়ারী’২১ মাসে আন্তঃবিভাগে ২ হাজার ৭৫৪ জন, জরুরী বিভাগে ৫ হাজার ১৪৫ জন ও বহিঃর্বিভাগে ২৪ হাজার ৮৩০ জন। মার্চ’২১ মাসে আন্তঃবিভাগে ৩ হাজার ৪৪৯ জন, জরুরী বিভাগে ৬ হাজার ১৪৯ জন ও বহিঃর্বিভাগে ৩০ হাজার ৩৪৬ জন।

এপ্রিল’২১ মাসে আন্তঃবিভাগে ২ হাজার ৪৬০ জন, জরুরী বিভাগে ৪ হাজার ৪৫৬ জন ও বহিঃর্বিভাগে ১৭ হাজার ১৪৩ জন। মে’২১ মসে আন্তঃবিভাগে ৪ হাজার ২৪৪ জন, জরুরী বিভাগে ৪ হাজার ৯৯২ জন ও বহিঃর্বিভাগে ১৪ হাজার ৯৫৮ জন।
জুন’২১ মাসে আন্তঃবিভাগে ২ হাজার ৫৪৪ জন, জরুরী বিভাগে ৪ হাজার ৬৫৩ জন ও বহিঃর্বিভাগে ১৭ হাজার ৯৯৬ জন। জুলাই’২১ মাসে আন্তঃবিভাগে ২ হাজার ৪৪৫ জন, জরুরী বিভাগে ৪ হাজার ৬১১ জন ও বহিঃর্বিভাগে ১৪ হাজার ৬৫৩
জন। আগষ্ট’২১ মাসে বহিঃর্বিভাগে ২ হাজার ৮৮৪ জন, জরুরী বিভাগে ৫ হাজার ৩৯৭ জন ও বহিঃর্বিভাগে ২৫ হাজার ৪৩৩ জন। সেপ্টেম্বর’২১ মাসে আন্তঃবিভাগে ৩ হাজার ২৮০ জন, জরুরী বিভঅগে ৬ হাজার ২১৯ জন ও বহিঃর্বিভাগে ৩০ হাজার
৯০৮ জন। অক্টোবর’২১ মাসে আন্তঃবিভাগে ২ হাজার ৪০৮ জন, জরুরী বিভাগে ৬ হাজার ২৮১ জন ও বহিঃর্বিভাগে ২৮ হাজার ৭২৩ জন। নভেম্বর’২১ মাসে আন্তঃবিভাগে ৩ হাজার ২৪১ জন, জরুরী বিভাগে ৫ হাজার ৩২১ জন ও বহিঃর্বিভাগে ২৬ হাজার ১৭৫ জন এবং ডিসেম্বর’২১ মাসে আন্তঃবিভাগে ২ হাজার ৭৮৯ জন, জরুরী বিভাগে ৫ হাজার ৪৪৯ জন ও বহিঃর্বিভাগে ২৪ হাজার ৯১ জন।

এ বছর হসপাতালে নরমাল ডেলিভারী করা হয়েছে ৬৮১টি, সিজারিয়ান ডেলিভারী করা হয়েছে ৩৯৬টি, মেজর সার্জারী করা হয়েছে ৭২২টি এবং মাইনর সার্জারী করা হয়েছে ১২ হাজার ৮১৫টি। হাসপাতালের তত্বাবধায়ক ডাঃ জাহিদ নজরুল চৌধুরী আরও জানিয়েছেন এই হাসপাতালে ঔষধ সরবরাহের কোন স্বল্পতা নেই। প্রতিদিন রোগিদের প্রয়োজন অনুসারে প্যারাসিটামল, এন্টাসিড, হিষ্টাসিন, সালবুটামল, বি-কমপ্লেক্স, মেট্ট্র, মন্টিলুকাষ্ট, র‌্যাবিফার্ষ্ট, হাইসোমাইসিন, ডায়াজিপাম, ফেক্সো, এ্যালজিন, জিন্ধসঢ়;ক-বি, ঐ্রাজিন, সাইপ্রোক্স, কোট্ট্রিম, রোলাক,ইকোসপ্রিন, জিটিএন, এ্যামোক্সিসিলিন, ডোক্সিনসহ  ৭৫ প্রকারের ট্যাবলেট, ক্যাপসুল, সিরাপ ও আই ড্ধসঢ়;্রপ বিনামুল্যে সরবরাহ করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*