দিনাজপুর মহিলা পরিষদের উদ্যোগে কবি সুফিয়া কামাল-এর ১১২ তম জন্ময়জন্তি পালিত

দিনাজপুর প্রতিনিধি ॥কবি সুফিয়া কামাল-এর ১১২ তম জন্মজয়ন্তি পালন উপলক্ষ্যে বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত।
২০ জুন (মঙ্গলবার) বিকেলে দিনাজপুর প্রেসক্লাব মিলনায়তনে বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার আয়োজনে আলোচনা সভায় স্বাগত বক্তব্যে সংগঠনের জেলা শাখার সাধারণ সম্পাদক ড. মারুফা বেগম বলেন, কবি সুফিয়া কামাল ছিলেন বাঙালি নারীর প্রতিকৃতি। অপরদিকে বাঙলার প্রতিটি আন্দোলন সংগ্রামে ছিল তার আপোষহীন পদচারণা। নারী জাগরণের অগ্রদূত বেগম রোকোয়ার চিন্তা-ধারা ও প্রতিজ্ঞা কবি সুফিয়া কামালের জীবনে সঞ্চারিত হয় ও সুদুরপ্রসারী প্রভাব ফেলে। কবি সুফিয়া কামাল রাজনীতিতে বড় ব্যক্তিত্ব ছিলেন এবং নারীর চেতনাকে বড় করে তোলার সৎ সাহস দেখিয়েছিলেন। এক দিকে সাহিত্যবোধ, অপর দিকে গণমানুষকে চেতনাবোধে আলোকিত করা ছিল তাঁর প্রেরণার উৎস। বায়ান্ন থেকে শুরু করে স্বাধীন দেশ প্রতিষ্ঠার আন্দোলন ও পরবর্তী সময়ে বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সচেতনতামূলক আন্দোলনে কবি সুফিয়া কামালের নেতৃত্ব দেওয়ার কথা তুলে ধরেন তিনি। সুফিয়া কামাল ছিলেন সমাজ নিরীক্ষক ও সমাজসংস্কারক। এই অসাধারণ কবিকে স্মরণ করে প্রজন্মকে আলোকিত করতে হবে বলে তিনি বলেন।
বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার সহ-সভাপতি মাহবুবা খাতুন-এর সভাপতিত্বে আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন মহিলা পরিসদ জেলা শাখার প্রশিক্ষণ, গবেষণা ও পাঠাগার সম্পাদক রুবি আফরোজ। মূল আলোচক ছিলেন দিনাজপুর সরকারী কলেজের সহযোগী অধ্যাপক লাল মিয়া। আলোচক ছিলেন লেখক ও গবেষক চাষা হাবিব ও প্রথম আলোর জেলা প্রতিনিধি রাজিউর রহমান রাজু। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোট জেলা শাখার সভাপতি সুলতান কামাল উদ্দিন বাচ্চু, উদীচী জেলা সংসদের সভাপতি হাবিবুল ইসলাম বাবুল, রবীন্দ্র সম্মিলন পরিষদের সভাপতি রুবিউল আউয়াল খোকা, আমাদের থিয়েটারের তারেকুজ্জামান তারেক, মহিলা পরিষদ জেলা শাখার সহ-সভাপতি মিনতি ঘোষ, রওশন আরা, আন্দোলন সম্পাদক গৌরী চক্রবর্তী, শিক্ষা ও সংস্কৃতি সম্পাদক রাজিয়া সুলতানা পলি, প্রচার সম্পাদক জেসমিন আরা, সদস্য মিনতি এক্কা, সিবানি উড়াও, তরুণী সদস্য তৃষ্ণা প্রিয়া মুর্মু, ফারহানা আয়শা সিদ্দিকা প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক রুবিনা আকতার। অনুষ্ঠানের শুরুতেই কবি সুফিয়া কামালের প্রতিকৃতিতে মোমবাতি প্রজ্জ্বলন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*